Hotel ReviewOthersSoftwareTech News

অফিসিয়ালি রিলিজ হয়েছে Android 11 : যেসব নতুনত্ব থাকছে!

অপেক্ষার পালা শেষ! গুগোল অফিশিয়ালি রিলিজ করেছে Android 11! ক্রেতা বিক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে এই রিলিজটি।

নতুন যেসব ফিচারস থাকছে Android 11 এঃ

তিনটি মূল বিষয়ের প্রতি নজর রেখে রিলিজ করা হয়েছে Android 11, বিষয়গুলো হলো এর ব্যবহারকারী, নিয়ন্ত্রণ করা ও গোপনীয়তা রক্ষা করা। গুগলের প্রডাক্ট ম্যানেজার Allen Huang এর ভিডিও বার্তায় বলেন,

আপনি প্রতিনিয়ত যেই কাজ গুলো করে থাকেন, সেগুলোকে আরও সহজে সম্পাদন করতে সহযোগিতা করবে Android 11

যেসকল ডিভাইস পাবে এই আপডেটঃ

গুগলের সর্বশেষ এই অপারেটিং সিস্টেম Android 11 পাওয়ার ব্যাপারটি নির্ভর করছে আপনার ব্যবহৃত স্মার্ট ফোন ব্র্যান্ড এর উপর। কারণ, গুগোল প্রাথমিক পর্যায়ে Pixel 2, 3, 3a, 4 এবং 4a তে এই আপডেট এর প্রথম সংস্করণটি রিলিজ করেছে। আগামী দুই সপ্তাহে পর্যায়ক্রমে এই আপডেট টি পিক্সেল ব্যবহারকারীগণ পেয়ে যাবেন। সংস্থাটি আরও জানিয়েছে, OnePlus, Xiaomi, Oppo এবং Realme এর নির্দিষ্ট কিছু ফোনে আগামী দুই মাসের মধ্যে অ্যান্ড্রোয়েড আপডেট পেয়ে যাবে।

এদিকে OnePlus এক অনলাইন বিবৃতিতে জানিয়েছে, Android 11 এর Beta 1 ভার্সন একটি অপশনাল আপগ্রেড হিসেবে পাওয়া যাবে শুধু মাত্র OnePlus 8 এবং OnePlus 8 pro এই দুটি ডিভাইজে।

অন্যদিকে আরেক টেক জায়ান্ট Samsung জানিয়েছে, এবছরের শেষ দিকে Samsung Galaxy S20 প্রথমে পাবে এই অপারেটিং সিস্টেম আপডেট। পরবর্তীতে ধীরে ধীরে বাকি ডিভাইজগুলোতে পাওয়া যাবে এই আপডেট।


আপনি যেন কোনো ম্যাসেজ মিস না করেনঃ

Android 11 এ, নটিফেকেশন বারে চলমান কনভার্সেশন গুলোকে “conversations” নামের একটি আলদা গ্রুপ করে রাখবে। এতে করে একাধিক ম্যাসেঙ্গিং অ্যাপস ব্যবহার করলেও নটিফিকেশন বারে ঝামেলা মনে হবেনা।

আপনি চাইলে কোনো কনভার্সেশনকে “Priority” ফ্ল্যাগ দিতে পারেন, এতে করে এটি সবার ওপরে থাকবে। এমনকি Do Not Disturb মোডেও এটি কাজ করবে।

Android 11 Conversation (Credit- Google)
Credit: Google

এছাড়াও “Bubbles” নামের আরেকটি নতুন ফিচার যুক্ত করেছে Android 11 যা অনেকটা ফেসবুক ম্যাসেঞ্জারের “চ্যাট হেড” এর মতো। এর ফলে আপনি যেই কাজই করুন না কেন, আপনার পরিবারে কেউ কোনো ম্যাসেজ পাঠালে সবার উপরে এটি ভেসে উঠবে। কারণ গুগলের এই আপডেটে মূল লক্ষ্যই হচ্ছে “আপনি যেন কোনো ম্যাসেজ মিস না করেন”।

Bubbles mode in Android 11
Bubbles mode in Android 11 (Credit: Google)

গুগোল এন্ড্রোয়েড ইঞ্জিনিয়ারিং এর ভাইস প্রেসিডেন্ট Dave Burke এক প্রতিবেদনে লিখেছেন,

মাল্টিটাস্কিং এর জন্য Bubbles দারুণ সহায়ক ভুমিকা পালন করবে। ম্যাসেজ আসলে আপনাকে বার বার এই অ্যাপ ঐ অ্যাপ ঘুরতে হবে না।

সবচেয়ে বড় চেঞ্জ গুলোর মধ্যে Android 11 এ বিল্ট ইন স্ক্রিন রেকর্ডার যুক্ত করা হয়েছে। এ সম্পর্কে Dave Burk আরও বলেন,

এখন থেকে আপনি আপনার অ্যান্ড্রোয়েড ফোনে সব কিছু সাউন্ডসহ  রেকর্ড করে রাখতে পারবেন। এর জন্য আলাদা কোনো অ্যাপ প্রয়োজন হবে না।


Master Controller:

Master Controller on Android 11
Device and media controller (Credit: Google)

গুগল মনে করে, স্মার্ট ফোন ব্যবহারকারীরা এখন তাদের স্মার্ট হোম বা ওয়্যারলেস কন্ট্রোলের উপর বেশি নির্ভর করে। সেই দিক বিবেচনা করে নতুন কিছু সুবিধা যুক্ত করা হয়েছে, যেটিকে বলা যেতে পারে Master Controller.

ফোনের পাওয়ার বাটনটি লং প্রেস করলে ঐ ফোনের সাথে কানেক্টেড সকল স্মার্ট ডিভাইস কে কন্ট্রোল করার মেনু দেখাবে। একই জায়গায় এই স্মার্ট ডিভাইস গুলো চালু করা, বন্ধ করা সহ আরও বেশ কিছু কাজ করা যাবে।

Google play তে যতগুলো ক্রেডিট কার্ড সেইভ করা থাকবে, সব গুলোই এই মেনু থেকে এক্সেস করা যাবে।

আরও পড়ুনঃ অনলাইনে লিক হয়েছে Nokia 3.4 এর সম্ভাব্য স্পেক! 

এই ব্যাপারে গুগলের প্রডাক্ট ম্যানেজার Allen Huang বলেন,

বর্তমানে স্মার্ট ফোন আপনার ওয়ালেট এবং চাবির স্থান দখল করে নিয়েছে। সেই অভিজ্ঞতার প্রতিরূপ তৈরি করার জন্য আমরা চিন্তা করে একটি জায়গা তৈরি করেছি।

মিডিয়া প্লেয়ার ব্যবহার করা বা গান বাজানোর সময় Android 11 আপনাকে মিডিয়া কনট্রোল করার জন্য নতুন একটি বার দেখাবে। আপনি যেখানেই মিডিয়া ব্যবহার করুন না কেন, হোক সেটি হেডফোন, আপনার বাসার ব্লুটুথ স্পিকার কিংবা স্মার্ট টিভি, এই কন্ট্রোলার এর মাধ্যমে আপনি খুব সহজেই মিডিয়া কন্ট্রোল করতে পারবেন।


থার্ড – পার্টি অ্যাপস নিয়ন্ত্রণ করাঃ

Control Third Party Apps on Android 11
Control Third Party Apps on Android 11 (Credit: Google)

শুরুতেই বলেছিলাম গুগোল তাদের এই আপডেটে নিরাপত্তার ব্যাপারে বেশ শক্ত অবস্থানে রয়েছে। তারই অংশ হিসেবে থার্ড পার্টি অ্যাপস গুলোকে নিয়ন্ত্রণ করার জন্য “one-time permission” নামের ফিচার চালু করেছে। এর ফলে ইউজারগণ কোনো থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করার সময় শুধু মাত্র এর কাঙ্ক্ষিত পারমিশন কে অনুমতি দিতে পারবে।

Android 11 এ কোনো থার্ড পার্টি অ্যাপ পরবর্তীতে যদি কোনো পারমিশন চায়, তাহলে অবশ্যই আপনাকে জানাতে হবে। অর্থাৎ নিজে থেকে কোনো পারমিশন নিতে পারবেনা।

অপ্রয়োজনীয় তথ্য হাতিয়ে নেয়া থেকে সুরক্ষা দিতে “auto-reset” নামের অপশন যুক্ত করা হয়েছে। এ ব্যাপারে সংস্থাটি বলেছে,

পরবর্তীতে যখন আপনি এই অ্যাপস ব্যবহার করবেন,  যেকোনো সময় পুনরায় এদের পারমিশন এক্সেস দিতে পারবেন।

অ্যান্ড্রোয়েড ডেভেলপার দের জন্য, ৫জি নেটওয়ার্কের জন্য বেশ কিছু সুবিধাও থাকছে এতে। এছাড়া পাঞ্চ হোল ক্যামেরা যুক্ত ফোন গুলোতে যেন অ্যাপস গুলো স্মুথলি চলতে পারে সেই ব্যাবস্থাও করা হয়েছে।


সম্মানিত পাঠক, কেমন লাগলো নতুন এই সংবাদটি? কমেন্ট করে জানাতে পারেন আমাদের। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button