টেক নিউজ

বন্ধ হয়ে যাচ্ছে Firefox Send ও Firefox Notes!

কোনরকম একাউন্ট করা ছাড়াই ১ জিবি পর্যন্ত ফাইল শেয়ার করা যেত Firefox Send এর মাধ্যমে! তাহলে কেন হঠাৎ এই সার্ভিস বন্ধ করে দিচ্ছে ফায়ারফক্স?

২০১৭ সালে প্রথম জনপ্রিয় ওয়েব ব্রাউজার মজিলা ফায়ারফক্স ফাইল আদান প্রদান এর একটি সুবিধা চালু করে, যার নাম দেয় Firefox Send. নিরাপত্তা ফিচারসহ সব কিছু উন্নতি করার পর ২০১৯ সালে এটি সকলের জন্য ফ্রী করে দেয়া হয়। একাউন্ট না করেই ১ জিবি ফাইল শেয়ার করার সুযোগ দেয় কম্পানিটি। আবার একাউন্ট করা থাকলে ২.৫ জিবি পর্যন্ত ফাইল একবারে শেয়ার করারও সুবিধা দেয়, যেখানে একাউন্ট করতে শুধুমাত্র একটি ইমেইল আইডি আর পাসওয়ার্ড ছাড়া কিছুই প্রয়োজন নেই!

এত ভালো, সহজ, নিরাপদ ও বেশ জনপ্রিয়তা অর্জন করা ফিচার Firefox Send কেন বন্ধ করলো ফায়ারফক্স? প্রশ্ন জাগা স্বাভাবিক।

গত জুলাই মাসে কিছু হ্যাকার তাদের ম্যালওয়্যার ছড়িয়ে দেয়ার কাজে ফ্রী এই সুবিধা Firefox Send ব্যবহার করে। ম্যালোয়্যার, ব্যাংকিং ট্রোজেন, স্পাইওয়্যারসহ অনেক ধরনের ক্ষতিকর ফাইল ছড়িয়ে দেয় এর মাধ্যমে। এরপর সাময়িক সময়ের জন্য এই ফিচার বন্ধ করে রাখে ফায়ারফক্স। কিন্তু এখন সম্পূর্ণভাবে এই সেবাটি বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে ফায়ারফক্স।

এই সেবাটি বন্ধ হয়ে যাওয়াতে, আমার মতো যারা কোনো বড় ফাইল স্থায়ী ভাবে সেভ না করে শুধুমাত্র ফাইলটি কোথাও শেয়ার করার জন্য আপলোড করার প্রয়োজন হতো, তারা বেশ হতাশ হবেন। কারণ এখানে যদি আমি ফাইল শেয়ার করি, ২৪ ঘন্টা পর সেই ফাইল ও লিংক দুটোই নিজে থেকেই মুছে যাবে।

আরও পড়ুনঃ Zoom নতুন নিরাপত্তা ফিচার চালু করেছে!

মজিলা তাদের একটি ব্লগ পোস্টে লিখেন,

কিছু দুষ্ট ব্যবহারকারী Firefox Send সেবাটি ব্যবহার করে ম্যালওয়্যার ছড়িয়ে দিচ্ছিলো। এর পরে আমরা আমাদের নিজেদের জনপ্রিয়তা ধরে রাখতে এটি সাময়িক সময়ের জন্য বন্ধ করে দেই এবং নিজেদের ব্যবস্থাকে আরও উন্নতি করতে মনোযোগী হই। কিন্তু পরবর্তীতে আমরা এটি আর চালু না করার সিদ্ধান্ত নিয়েছি।

অন্যদিকে Firefox Notes ছিলো Google Keep এর মতো পরিষেবা। এটি ফায়ারফক্স ব্রাউজার এক্সটেনশন ও মোবাইল অ্যাপ আকারে পাওয়া যেত।

কিন্তু কোম্পানিটি ঘোষনা দিয়েছে তাদের এই সেবাটিও বন্ধ করে দেয়ার। ইতোমধ্যে যাদের ব্রাউজারে এই এক্সটেনশন্টি ইন্সটল করা রয়েছে তারা পরবর্তী আপডেট বা হালনাগাদ পেতে থাকবে, কিন্তু নতুন করে আর কেউ ইন্সটল করতে পারবেন না।

অন্যদিকে Firefox Notes Android App টি বন্ধ হবে নভেম্বরের ১ তারিখে। মজিলা এখন তাদের বড় প্রোজেক্ট Mozila VPN, Firefox Monitor এবং Firefox Private Network এর দিকে নজর দিয়েছে।


শেয়ার করে জানিয়ে দিন বন্ধুদের!

Shahriar Shawon

আমি মোঃ শাহরিয়ার শাওন, Tech Haunt এর প্রতিষ্ঠাতা ও পরিচালক। সবসময় নতুন কিছু শিখতে এবং শেখাতে পছন্দ করি। এই প্ল্যাটফর্ম এর মাধ্যমে আমাদের দেশের মানুষদের অনেক কিছু শেখাতে চাই, সহজে বুঝাতে চাই।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button