টেক টিপস এন্ড ট্রিক্সটেক নিউজ

NID Card – এর মেয়াদ শেষ হয়ে গিয়েছে? ডাউনলোড করে নিন অসীম মেয়াদের জাতীয় পরিচয়পত্র! (2020)

আমাদের সরকার থেকে যে প্লাস্টিক লেমিনেটিং করা অস্থায়ী জাতীয় পরিচয়পত্র (Temporary NID card) দেয়া হয়, তার মেয়াদ থাকে প্রদানের তারিখ হতে পরবর্তী দুই বছর। এটির মেয়াদ শেষ হতে হতেই নিয়ম অনুযায়ী স্মার্ট এনআইডি কার্ড হাতে পেয়ে যাওয়ার কথা, কিন্তু বিভিন্ন জটিলতায় তা সময় মতো হয়ে ওঠে না।

কিছুদিন আগে বাংলাদেশ নির্বাচন কমিশন থেকে বিজ্ঞপ্তি জারি করে বলা হয় যে, মেয়াদ শেষ হয়ে গেলেও এই কার্ড দিয়ে যাবতীয় কাজ পরিচালনা করা যাবে। এবং চাইলে জাতীয় পরিচয় পত্রের ওয়েব সাইট থেকে অসীম মেয়াদী পরিচয়পত্র ডাউনলোড করা যাবে।

মেয়াদ শেষ হয়ে গেলে যেভাবে ডাউনলোড করবেন নতুন NID বা জাতীয় পরিচয়পত্রঃ

ধাপ ১ঃ প্রথমে গুগলে (google.com) এ গিয়ে লিখুন nidw এবং সার্চ বাটনে ক্লিক করুন তারপর নিচে থেকে রেজিস্টার – এ ক্লিক করুন। (ছবিতে দেখানো হলো)

কিংবা ভিজিট করুন এই ওয়েব সাইটেঃ https://services.nidw.gov.bd/registration

ধাপ ২ঃ আপনি যদি আগেই একাউন্ট ক্রিয়েট করে থাকেন, তাহলে লগইন বাটনে ক্লিক করুন, আর যদি আপনি এই প্রথমবার ভিজিট করে থাকেন তাহলে “রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে চাই” বাটনে ক্লিক করুন। (ছবিতে দেখানো হলো)

NID

ধাপ ৩ঃ এবার বাম পাশে থেকে “রেজিষ্টার করুন” বাটনে ক্লিক করুন। (ছবিতে চিহ্নিত করা হয়েছে)

NID card

ধাপ ৪ঃ এবারে যেই ফরম টি আসবে সেখানে আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ সঠিকভাবে বসিয়ে ছবিতে চিহ্নিত কয়ার জায়গা থেকে ক্যাপচা বা কোড টি নিচের বক্সে বসিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন। আমার এখানে যেই কোডটি দেখিয়েছে আপনারটি ভিন্ন দেখাবে, চিন্তার কিছু নেই। মনে রাখবেন, আপনি পরপর তিনবার ভুল তথ্য দিলে আপনার একাউন্ট ব্লক হয়ে যাবে।

জাতীয় পরিচয়পত্র

ধাপ ৫ঃ এবার যেই ফরম আসবে সেখানে আপনার স্থায়ী ঠিকানা ও বর্তমান ঠিকানা সঠিক ভাবে বসিয়ে পরবর্তী বাটনে ক্লিক করুন।

ধাপ ৬ঃ এবার আপনাকে একটি মোবাইল নম্বর দেখানো হবে যার চারটি সংখ্যা ঢাকা থাকবে, সেই মোবাইল নম্বরে ভেরিফিক্যাশন কোড বা যাচাইকরণ নম্বর পাঠানো হবে। আপনার কাছে যদি উক্ত মোবাইল নম্বরটি না থাকে তাহলে আপনি পরিবর্তন করে নিতে পারবেন। কোড পাঠানোর পর কোডটি সঠিক ভাবে লিখে বহাল – এ ক্লিক করুন ।

NID card download

ধাপ ৭ঃ এই ধাপটি খুবই গুরুত্বপূর্ণ।

আপনি যদি চান যে পরবর্তীতে যখন লগইন করবেন, তখন এরকম এনআইডি নাম্বার, ঠিকানা, যাচাইকরণ কোড না বসিয়ে বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে সাধারণত যেভাবে ইউজারনেম আর পাসওয়ার্ড বসিয়ে লগইন করেন ঠিক সেভাবে করবেন, তাহলে সেট পাসওয়ার্ড – এ ক্লিক করুন, আর যদি এভাবেই লগইন করতে চান, তাহলে এড়িয়ে যান – এ ক্লিক করুন। এবং যদি ইউজারনেইম তৈরি করেন তাহলে অবশ্যই এটি মনে রাখবেন কিংবা সুরক্ষিত কোথাও লিখে রাখবেন।

ধাপ ৮ঃ এখানে বিভিন্ন অপশন দেখাবে, এখান থেকে ডাউনলোড – এ ক্লিক করুন।

চাইলে এখানে আপনি আপনার ভোটার তালিকা করার সময় যেসব তথ্য দিয়েছিলেন সেগুলোর বিস্তারিত দেখতে পারবেন। আপনার আইডি কার্ড হারিয়ে গেলে কিংবা নষ্ট হয়ে গেলে তা রি-ইস্যু করার আবেন করতে পারবেন (এটি ভিন্ন বিষয় এবং পরবর্তীতে এ-বিষয়ে পূরনাঙ্গ লিখা নিয়ে আসার চেষ্টা করব)

ধাপ ৯ঃ ডাউনলোডকৃত নতুন NID কার্ডটি রঙ্গিন প্রিন্ট করে, লেমিনেটিং করে নিন। রাষ্ট্রের যাবতীয় কাজে ব্যবহার করতে পারবেন।

সম্মানিত পাঠক, আপনাদের সুবিধার্থে এই প্রক্রিয়াটির খুব সুন্দর গছানো একটি ভিডিও রয়েছে আমাদের ইউটিউব চ্যানেলে। আপনার যদি লেখাটি পড়ে কোথাও বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে ভিডিও টি দেখে নিন, আশা করছি আর কোনো কনফিউশান থাকবে না।

শেষ করার পূর্বেঃ

শেষ করার আগে আরেকবার মনে করিয়ে দিতে চাই যে, আপনি যদি পরপর তিন বার ভুল তথ্য দিয়ে থাকেন, তাহলে আপনার আইডি ব্যান করে দিবে। সুতরাং অতি সাবধানতার সাথে কাজটি করবেন। আপনি চাইলে খুব সহজেই এটি নিজে নিজেই করতে পারেন, এর জন্য দোকানে গিয়ে আপনার অতিরিক্ত টাকা খরচের কোনো দরকার নেই, প্রয়োজনে ভিডিওটি দুইবার দেখে নিন, লেখাটি আরেকবার পড়ুন!

এরপরে আমরা বিস্তারিত টিউটোরিয়াল ও আর্টিকেল নিয়ে আসবো “কিভাবে ভোটার স্লিপ দিয়ে অস্থায়ী জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারবেন”

সম্মানিত পাঠক, আপনার যদি এই লেখাটি ভালো লাগে, এবং আপনি যদি কোনো বিষয়ে এমন বিস্তারিত জানতে চান, তাহলে কমেন্ট করে জানিয়ে দিন আমাদের, কিংবা আমাদের ফেইসবুক পেইজে ম্যাসেজ করুন। আমরা যথাসাধ্য চেষ্টা করব সবচেয়ে সহজে বিষয়টি বুঝিয়ে লেখার জন্য এবং সম্ভব হলে তার ওপরে এইটি ভিডিও টিউটোরিয়ালও বানিয়ে দিব।

আরও পড়ুনঃ TrueCaller App থেকে আপনার ফোন নাম্বার রিমুভ করবেন যেভাবে

Shahriar Shawon

আমি মোঃ শাহরিয়ার শাওন, Tech Haunt এর প্রতিষ্ঠাতা ও পরিচালক। সবসময় নতুন কিছু শিখতে এবং শেখাতে পছন্দ করি। এই প্ল্যাটফর্ম এর মাধ্যমে আমাদের দেশের মানুষদের অনেক কিছু শেখাতে চাই, সহজে বুঝাতে চাই।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button