টেক নিউজ

Huawei শীঘ্রই বাজারে আনবে HarmonyOS 2.0

অবশেষে চীনা প্রতিষ্ঠান Huawei তাদের ডেভেলপার কনফারেন্স (HDC) ২০২০ তে রিলিজ করল HarmonyOS 2.0।

কোম্পানিটির বর্তমান সিইও, রিচার্ড ইয়ু (Richard Yu) ইভেন্টেই নিশ্চিত করেন  ২০২১ সাল থেকেই লঞ্চ করবে HarmonyOS যুক্ত স্মার্টফোন। ডেভেলপারদের জন্য এটির প্রথম বেটা ভার্সন বের হবে এই বছরেরই ডিসেম্বরে।

এখন পর্যন্ত Huawei অস্বীকার করে আসছিল যে স্মার্টফোনের জন্য HarmonyOS বাজারে তারা আনবে না। কোম্পানিটি আরো জানায়, তাদের নিজস্ব এই অপারেটিং সিস্টেমটি ডেভেলপ করা হচ্ছিল স্মার্ট ডিভাইসগুলোর জন্য কিন্তু ফোনের জন্য এটি বের করার কোন পরিকল্পনা তাদের ছিল না। কিন্তু আমেরিকার ব্র্যান্ডকে টেক্কা দিতেই Huawei তাদের নিজস্ব এই অপারেটিং সিস্টেম কাজকে দ্রুত শেষ করার চেষ্টায় রয়েছে।

Huawei-will-bring-HarmonyOS-2.0-in-2021-1
Huawei-will-bring-HarmonyOS-2.0-in-2021

২০১৯ সালের মে মাস থেকেই Google Mobile Services ইউজ করার ক্ষেত্রে নিষেধাজ্ঞায় ছিল Huawei, আর গত মাসেই যখন যুক্তরাষ্ট্র তাদের Temporary General License (সহজ ভাষায় TGL) রিনিউ করতে ব্যর্থ হয় ঠিক তখন থেকেই চীনা এই প্রতিষ্ঠানটি গুগলের সাপোর্ট এবং আপডেট এর এক্সেস হারায় তাদের পুরাতন সকল ডিভাইসের জন্য যা কিনা বিশাল লসের কারণ ও হয়ে দাঁড়িয়েছে। যদিও Huawui এটা নিশ্চিত করে যে তারা পুরাতন ডিভাইসগুলোর জন্য সিকিউরিটি আপডেট আনবে তবুও এটি তাদের স্মার্টফোন স্ট্র‍্যাটিজিতে বিশাল আঘাতের কারণ ও বটে।

Huawei তাদের নিজস্ব এই অপারেটিং সিস্টেম HarmonyOS 2.0 এর বেটা ভার্সন তাদের স্মার্টফোনের জন্য ও বের করবে তার পাশাপাশি এই বছরের ডিসেম্বর নাগাদ ডেভেলপারদের জন্য এস ডি কে (SDK) , ডকুমেন্টেশন (Documentation) , টুল (Tool) এবং সিমুলেটর (Simulator) বাজারে আনবে তারা। কোম্পানিটি আরো জানায় Harmony OS আগামী বছর অর্থাৎ ২০২১ এর মধ্যেই স্মার্টফোনে ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে যাবে।

আরও পড়ুনঃ-  Samsung এর 67% মার্কেট শেয়ার

রিচার্ড ইয়ু আরো জানান,

HarmonyOS 2.0  এর প্রাথমিক ভার্সনে ১২৮ KB থেকে ১২৮ MB সাপোর্ট ডিভাইসের জন্য কাজ করবে। ২০২১ সালের এপ্রিল নাগাদ Huawei এর পরিকল্পনায় রয়েছে এটি ১২৮ MB থেকে ৪ GB র‍্যামের ডিভাইসের জন্য তৈরি হয়ে যাবে এবং কোম্পানির ধারণা অক্টোবর (২০২১ সালের) এর মধ্যে এটি ৪ GB এর অধিক র‍্যামের ডিভাইসগুলোর জন্য ও প্রস্তুত হয়ে যাবে। এই রোডম্যাপটি যদিও HarmonyOS 2.0 ভার্সনের জন্য প্রযোজ্য তবুও ধারণা করা যাচ্ছে ৪ GB র‍্যামের কম ডিভাইসগুলোর জন্যও এটি আসতে পারে।

জেনে রাখা ভাল যে, Huawei এর HarmonyOS টি ওপেন সোর্স প্লাটফর্ম যা কিনা অনেকটা এন্ড্রোয়েড এর মতোই। তাই ধরে নেওয়া যায় এটির সাথে সম্পর্কটা অনেকটা গুগলের সাথে সম্পর্কের মতোই হবে। Huawei ধারণা করছে অচিরেই হয়ত অন্য কোম্পানিগুলিও তাদের ডেভেলপ করা ডিভাইসগুলোতে HarmonyOS ব্যবহার করবে।

শেয়ার করে জানিয়ে দিন আপনার বন্ধুদের! 

আর ও পড়ুনঃ- মিড রেঞ্জ বাজেটে ফাইট ৩ কোম্পানির 

Abid Hasan

আমি আবিদ হাসান , একজন বাংলাদেশি বালক, চাই নিজেই কিছু করতে । আমি লিখতে ভালবাসি তার পাশাপাশি শিখতে এবং শেখাতে ।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button