টেক নিউজপিসি হেল্প

বন্ধ হয়ে যাচ্ছে Office 2010 এর সাপোর্ট!

আপনি এখনো এটি ব্যবহার করবেন?

Spiceworks – এর একটি জরিপ অনুযায়ী প্রায় ৮৩% মানুষ মাইক্রোসফট এর অফিস ম্যানেজমেন্ট সফটওয়্যার হিসেবে Office 2010 ব্যবহার করে থাকেন। এতবড় একটা গোষ্ঠীর ওপর দুঃসংবাদ চাপিয়ে দিল মাইক্রোসফট। আগামী ১৩ অক্টোবর থেকে Microsoft Office 2010 এর আর কোনো সাপোর্ট দিবে না।

অর্থাৎ, অফিস ২০১০ আর কোনো ধরনের সিকিউরিটি প্যাচ, টেকনিক্যাল সাপোর্ট, বাগ ফিক্স (সমস্যা সমাধান) পাবে না।

কি হবে যদি আপনি এরপরেও Office 2010 ব্যবহার করেন?

আপনি যদি অফিস ২০১০ এর ডাই – হার্ড ফ্যান বা অন্ধ ভক্ত হয়ে থাকেন, তাহলে আপনি যতদিন ইচ্ছা এটি ব্যবহার করতেই পারেন। তবে সেটি আপনার নিজেকে ঝুঁকি নিয়েই করতে হবে। কারণ ছোট ছোট সমস্যা, নিরাপত্তা বিষয়ক হালনাগাদ আর ছাড়বেনা প্রতিষ্ঠানটি।

আরেকটি বড় সমস্যার সম্মুখীন হতে পারেন, নতুন নতুন ফাইল ফরম্যাট এই Office 2010 সাপোর্ট হয়তো করবেনা। উদাহরণ হিসেবে বলা যেতে পারে যে, বহুদিন আগে ডকুমেন্ট এর এক্সটেনশন ছিলো .doc কিন্তু এখন ব্যবহার করা হয় .docx, আর এই .docs আগের অফিস সফটওয়্যার গুলো সাপোর্ট করেন না। এই ধরনের সমস্যার সম্ভাবনা অনেক বেশি।

তাহলে কি Office Web ভার্সন ব্যবহার করা উচিৎ হবে?

আপনি চাইলে খুব সহজেই মাইক্রোসফট অফিস এর ওয়েব ভার্সন ফ্রীতেই ব্যবহার করতে পারেন। এজন্য আপনার একটি ফ্রী মাইক্রোসফট একাউন্ট ছাড়া আর কিছুই লাগবেনা। তবে, এখানে মনে রাখা ভালো যে এই ওয়েব ভার্সন লিমিটেড, অর্থাৎ আপনি সফটওয়্যার এর সব কিছু এই ভার্সনে পাবেন না!

Read More: ল্যাপটপ হ্যাং হয়ে গেলে যা করবেন

Office 2019 ব্যবহার করা উচিৎ?

October 2018 তে যেসব ফিচার নিয়ে Office 2019 রিলিজ করা হয়েছিলো, সেই সব ফিচার নিয়েই এখনো আছে এটি। নতুন কোনো ফিচার যুক্ত করা হয়নি। ব্যবহারকারীর কথা চিন্তা করে এটিতে দেয়া হয়নি OneNote এবং InfoPath. এটির উল্লেখযোগ্য সুবিধাগুলোর মধ্যে বলা যেতে পারে, ডার্ক মোড/ থীম, আইকন ইত্যাদি। তবে এর অসুবিধাও কম নয়! Office 2019 শুধুমাত্র Windows 10 এ সাপোর্ট করে, Windows 7 / 8.1 এর কোনোটিতেই সাপোর্ট করবেনা। এর বড় একটি অসুবিধা হচ্ছে, আপনি চাইলেই আপনার ইচ্ছামতো ড্রাইভে এটি ইন্সটল দিতে পারবেন না, এটি অবশ্যই সিস্টেম ড্রাইভ (সাধারণত C:/) এ ইন্সটল দিতে হবে।

তবে আমি ব্যক্তিগতভাবে এই ভার্সন অর্থাৎ, অফিস ২০১৯ ব্যবহার করে বেশ স্মুথ পারফর্মেন্স পেয়েছি।

Microsoft Office এর বিকল্প?

Microsoft Office 2010 Alternatives
মাইক্রোসফট অফিস এর বিকল্প কিছু সফটওয়্যার – techhaunt.com

এটি সত্যি যে, আমরা অফিস সফটওয়্যার বলতে শুধুই মাইক্রোসফট এর অফিস সফটওয়্যার গুলোই চিনি বা জানি। কিন্তু আরও অনেক অফিস সফটওয়্যার রয়েছে। আপনি চাইলে এগুলো একবার ব্যবহার করে দেখতে পারেন। এক নজরে –

  • Google Docs, Sheets and Slides.
  • WPS Office.
  • FreeOffice 2018.
  • Libre Office.
  • Office Online.
  • Open Office.
  • OfficeSuite

আরও পড়ুনঃ বন্ধ হয়ে যাচ্ছে Firefox Send ও Firefox Notes!

Source
PC World

Shahriar Shawon

আমি মোঃ শাহরিয়ার শাওন, Tech Haunt এর প্রতিষ্ঠাতা ও পরিচালক। সবসময় নতুন কিছু শিখতে এবং শেখাতে পছন্দ করি। এই প্ল্যাটফর্ম এর মাধ্যমে আমাদের দেশের মানুষদের অনেক কিছু শেখাতে চাই, সহজে বুঝাতে চাই।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button